Wednesday , June 19 2024
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে আজকের পোস্টে। সুপ্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ এ আবেদন করেছেন এবং লিখিত পরীক্ষায় ইতোমধ্যে অংশগ্রহণ করেছেন, তারা আজকের পোস্টটি পড়া কন্টিনিউ রাখতে পারেন।

কেননা আজ আমরা– বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিবিসি) নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও তার সমাধান সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরব। তো আপনি যদি ২০২৩ সালের কম্পিউটার কাউন্সিল নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান সংগ্রহ করতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমরা প্রতিনিয়ত পরীক্ষা শেষ হওয়ার পরপরই, প্রায় সকল প্রকার চাকরির লিখিত পরীক্ষা পত্রের সমাধান দিয়ে থাকি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

আমরা যারা চাকরির প্রস্তুতি নিচ্ছি তারা সবাই কম বেশি জানি– আজকাল প্রায় প্রত্যেকটি প্রতিষ্ঠান দক্ষ ও যথোপযুক্ত জনবল নিয়োগ এর উদ্দেশ্যে লিখিত এবং মৌখিক পরীক্ষা নিয়ে থাকে। সর্বপ্রথম আবেদন পত্র গ্র্যান্ডেড হলে নির্বাচনকারী প্রার্থীদেরকে লিখিত পরীক্ষার আহ্বান জানানো হয়।

অতঃপর একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করার পরবর্তীতে উত্তীর্ণ প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়। আর এবার ২০২৩ সালে প্রকাশিত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নিয়োগ বিজ্ঞপ্তিতে যারা উল্লেখিত শূন্য পদগুলোতে আবেদন করেছিলেন, তাদের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ৬ জানুয়ারি।

মূলত উক্ত বিজ্ঞপ্তিতে মোট শূন্য পদের সংখ্যা ছিল ছয়টি। আর সেই ছয়টি পদের মধ্যে প্রথম চারটি পদের পরীক্ষা সংঘটিত হয়েছিল ৬ জানুয়ারি ৯:০০ ঘটিকায়। অন্যদিকে বাকি দুই শুন্য পদে আবেদনকারী প্রার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ৬ জানুয়ারি বেলা সাড়ে ১১:০০ টায়। আর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের রাজস্ব খাদ্য ভুক্ত উক্ত শূন্য পদগুলো ছিল—

  • কম্পিউটার অপারেটর
  • সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর
  • সাট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
  • ক্যাশিয়ার
  • ল্যাব সহকারি এবং
  • অফিস সহায়ক

আর ইতিমধ্যে এই প্রত্যেকটি পদের লিখিত পরীক্ষা সম্পাদিত হয়েছে। মূলত যারা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষায় অংশগ্রহণ করেছেন– তারা কত নাম্বার পেতে পারেন, পরীক্ষার ফলাফল কেমন আসতে পারে, এটা যাচাই-বাছাই করতে খুঁজে বেড়াচ্ছেন– বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ও তার সমাধান, যা নিম্ন বর্ণিত অংশে তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন ২০২৩ পিডিএফ

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন পিডিএফ বা ফটো হিসেবে এ পর্যায়ে মূলত শুধুমাত্র একটি পদের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র উল্লেখ করা হচ্ছে। কেননা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নিয়োগ পরীক্ষা ২০২৩ এ যারা ল্যাব সহকারী পদে আবেদন করেছিলেন তাদের প্রশ্নপত্র টি ছিল 👇👇

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর ল্যাব সহকারী পদের প্রশ্নোত্তর pdf

ল্যাব সহকারী পদের মোট ৬০ মিনিট পরিক্ষা হয়েছিল ও ৪০ মার্কের লিখিত হয়েছিল।

BCC  বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নিয়োগ পরীক্ষা ২০২৩

Bangladesh Computer Council BCC Exam Question Solution 2023

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন

কিন্তু আপনি যদি, অন্যান্য প্রথ সমূহের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র টি পেতে চান তাহলে পরবর্তী আপডেট পর্যন্ত অপেক্ষা করুন। কেননা খুব শীঘ্রই বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সকল পদের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র ও তার সমাধান প্রকাশ করা হবে আমাদের এই পোস্টে।

এখন আসুন জেনে নেই– বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার প্রশ্ন মূলত কোন কোন বিষয়বস্তুর উপর থেকে এসে থাকে এবং উল্লেখিত পদের লিখিত পরীক্ষায় টিকে থাকতে হলে কেমন প্রস্তুতি নেওয়া প্রয়োজন!

পাশাপাশি আর্টিকেলের শেষ অংশটুকু পড়ার মাধ্যমে আরো জেনে নিন– বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রশ্ন উত্তর সোর্স, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের লিখিত পরীক্ষা দেওয়ার নিয়ম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরীক্ষার ফলাফল ও প্রকাশের সময়সীমা সম্পর্কে বিস্তারিত।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষায় ভালো করার উপায়

শুধুমাত্র বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষায় নয় মূলত যে কোন চাকরির পরীক্ষায় ভালো করতে হলে সর্বপ্রথম সাধারণ জ্ঞান বৃদ্ধির জন্য বিভিন্ন কারেন্ট অ্যাফেয়ার্স, নিউজ পেপার এবং দেশ বিদেশের খবর নিয়মিত দেখার অভ্যাস গড়ে তোলাটা অধিক বেশি জরুরী।

কেননা সাধারণ জ্ঞানমূলক প্রশ্নে ভালো মার্ক তোলা কিছুটা কষ্টকর। আর হ্যাঁ, মূলত চাকরির লিখিত পরীক্ষায় আশানুরূপ ফলাফল অর্জন করতে চাইলে অধিক পরিমাণে পড়তে হবে এবং নিয়মিত প্র্যাকটিস করতে হবে। কেননা যাদের লেখা অত্যন্ত ধীরগতির তারা মূলত লিখিত পরীক্ষায় লেখা কাভার করতে পারেন না, যেটা সঠিক মার্ক পাওয়ার পথে একটি বিরাট সমস্যা সৃষ্টি করে।

আবার কেউ কেউ রয়েছেন অতিরিক্ত টেনশনের কারণে সঠিকভাবে প্রশ্নের উত্তর দিতে পারেন না, এটাও একটা বেশ বড় বাধা। তাই আপনি যদি চাকরির পরীক্ষায় ভালো করতে চান অবশ্যই ভালোভাবে পড়তে হবে, নিজেকে চিন্তা মুক্ত রাখার চেষ্টা করতে হবে এবং দ্রুত লেখার অভ্যাস গড়ে তুলতে হবে।

পাশাপাশি নিচের টিপস গুলো মাথায় রাখতে পারেন। যথা –

  • পড়ার জন্য না পড়ে জানার উদ্দেশ্যে পড়া
  • মুখস্ত বিদ্যাকে বিদায় জানানো
  • গুলিয়ে ফেলার অভ্যাস পরিত্যাগ করা
  • পরীক্ষাকে স্বাভাবিকভাবে নেওয়া অর্থাৎ এটাকে ভয় বা আতঙ্কের মনে না করা
  • সব সময় ইতিবাচক চিন্তা ভাবনায় মনোনিবেশ করার
  • প্রতিদিন মক টেস্ট করা
  • প্রতি সপ্তাহে পড়ার রিভিশন দেওয়া
  • নিজের প্রতি বিশ্বাস রাখা এবং সব সময় খোস মেজাজে থাকা।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নিয়োগ এর লিখিত পরীক্ষা দেওয়ার নিয়ম

চাকরি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের একটি অন্যতম নিয়ম হচ্ছে ডেট ফলো করা এবং নির্ধারিত সময়সীমার মধ্যে উল্লেখিত স্থানে পৌঁছানো। যেমন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নিয়োগ লিখিত পরীক্ষায় নির্বাচনকৃত প্রার্থীদেরকে পরবর্তী আপডেট জানিয়ে দেওয়া হয়েছিল– সকাল ৯ এবং ১১.৩০ ঘটিকায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ মোহাম্মদপুরে। অতএব আপনাকে উক্ত স্থানে সঠিক সময়ে পৌঁছাতে হবে।

পাশাপাশি উত্তরপত্র লেখার জন্য কালো কালীর বলপেন ব্যবহার করতে হবে এবং পরীক্ষার হলে কোন প্রকার বই পত্র, ব্যাংক ক্যালকুলেটর মোবাইল ফোন বা অন্য কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস সাথে রাখা যাবে না। কখনোই অসৎউপায় অবলম্বন করা যাবে না পরীক্ষার কেন্দ্রে, এমনকি মৌখিক পরীক্ষার সময় নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত সনদপত্র সহ অন্যান্য কাগজপত্রের মূল কপি এবং কোটার স্বপক্ষে সনদের মুলকপি প্রদর্শন করতে হবে।

মূলত এই সকল নির্দেশনা বা শর্তাবলী প্রত্যেকটি নোটিশে প্রকাশ করা হয়ে থাকে। তাই আপনি যদি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রবেশপত্র ডাউনলোড সম্পর্কে বিস্তারিত জানতে চান অথবা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল নিয়োগ পরীক্ষার নিয়মানুবর্তিতা সম্পর্কে জানতে চান তাহলে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে উক্ত নোটিশগুলো ভালোভাবে পড়ে নিতে পারেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষার ফলাফল

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরীক্ষায় যারা অংশগ্রহণ করেছেন তাদের ফলাফল খুব সম্প্রতি প্রকাশ করা হবে। এর জন্য আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে পারেন অথবা ফলো করতে পারেন আমাদের ওয়েবসাইট। কেননা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইটে তা আপডেট করে থাকি।

তো পাঠক বন্ধুরা, আজকের আলোচনা এ পর্যন্তই। নিয়োমিত সকল পরীক্ষার আপডেত পেতে আমাদের সাইটে www.dainikalorpotrika.com ভিজিট করুন সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং আর্টিকেলটি যদি আপনাদের কাছে হেল্পফুল হয় তাহলে শেয়ার করবেন। সবাইকে আল্লাহ হাফেজ।