Saturday , November 26 2022

মৃত্যুর পরেও গিনেস রেকর্ডে নাম উঠছে বাংলাদেশের রানির

পৃথিবীর সবচেয়ে ছোট গরুর আনুষ্ঠানিক খেতাব পেয়ে যেতে পারে বাংলাদেশের সেই রানি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে অন্তত সেই ইঙ্গিত মিলছে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে গিয়ে দেখা গেছে ‘Shortest cow ever’ রেকর্ডের ঘরটি ফাঁকা। এতদিন এটি ভারতের কেরালার মানিক্যাম নামের একটি গরুর দখলে ছিল।

বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে সাভারের শিকড় অ্যাগ্রো ফার্মের মালিক কাজী মোহাম্মদ আবু সুফিয়ান রানি নামের ২০ ইঞ্চি গরুটির মালিক ছিলেন।

গত ১৯ আগস্ট দুদিনের অসুস্থতায় রানি মারা যায়। তার আগে অবশ্য (২৭ জুন) গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছে আবেদন করেন সুফিয়ান। ফিরতি মেইল পান ২ জুলাই।
ওই মেইলে জানানো হয়, পরবর্তী ৯০ দিনের ভেতরে সিদ্ধান্ত জানানো হবে। তার আগে রানি মারা যাওয়ায় রেকর্ড নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল।

৯০ দিন শেষ হতে এখনো প্রায় এক সপ্তাহ বাকি আছে। এর আগে রেকর্ডের ঘরটি খালি হওয়ায় ধারণা করা হচ্ছে রানির নামই সেখানে বসতে যাচ্ছে।
রাতে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের সঙ্গে অনলাইনে যোগাযোগ করে। সেখান থেকে জানানো হয়েছে, রানিকে প্রাথমিকভাবে তারা নির্বাচিত করেছেন। তবে রানির উচ্চতা নিয়ে শুরুতে তাদের একটু দোটানা ছিল। বিষয়টি আরেকটু যাচাই-বাছাই করে আজকাল বাংলাদেশে মেইল পাঠানো হতে পারে।

নওগাঁর বাবু নামের এক গৃহস্থের থেকে রানিকে কিনে ঢাকায় এনে রেখেছিলেন আবু সুফিয়ান।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যমতে, রানির আগে সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি পাওয়া মানিক্যামের উচ্চতা ২৪ ইঞ্চি ও ওজন ৪০ কেজি। আর রানির উচ্চতা ২০ ইঞ্চি ও ওজন ২৬ কেজি।
শুক্রবার রাতে এই রেকর্ডের তালিকায় গেলে এমন লেখা দেখা গেছে, বর্তমানে এই রেকর্ডের কোনো মালিক নেই।

Check Also

244922535 3015052265441331 5248110038290687112 n

বাঘারপাড়ায় ভগিরৎ রাজা সৃতি ফুটবল টুর্নামেন্টের ২য় সেমিফাইনাল অনুষ্ঠিত

মেহেদী হাসান রিপন,বাঘারপাড়া উপজেলা প্রতিনিধি যশোরের বাঘারপাড়া উপজেলাধীন ধুপখালী ভোগেরহাট মিনি স্টেডিয়ামে ৮ দলীয় ভগিরৎ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *